বিভাগসমূহ

জামিয়ার বর্তমান বিভাগসমূহ

কিতাব বিভাগ

এটিই জামিয়া প্রধান বিভাগ। এ বিভাগে মোট পাঁচটি স্তর রয়েছে।
(ক) ইবতেদায়ী – প্রাইমারী
(খ) মুতাওয়াসসিতাহ – মাধ্যমিক 
(গ) সানুবিয়্যাহ – উচ্চ মাধ্যমিক
(ঘ) ফযিলত – স্নাতক
(ঙ) তাকমীল – স্নাতকোত্তর

হিফয বিভাগ

এ বিভাগে হুফফাযুল কুরআনের প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শিক্ষকের তত্বাবধানে স্বল্প সময়ে শিশুদেরকে কুরআনুল কারীম হিফয করানো হয়।

নাযেরা বিভাগ

এ বিভাগে হুফফাযুল কুরআনের প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শিক্ষকের তত্বাবধানে স্বল্প সময়ে শিশুদেরকে কুরআনুল কারীম নাযেরা পড়ানো হয়।

নূরাণী (আবাসিক) বিভাগ

এ বিভাগে দক্ষ শিক্ষকের তত্বাবধানে নূরানী পদ্ধতিতে তৃতীয় শ্রেণি পর্যন্ত মাসায়েল, হাদীস, বাংলা, গণিত, ইংরেজী বিশুদ্ধভাবে কুরআন শিক্ষা দেয়া হয়

কিন্ডারগার্টে বিভাগ

এ বিভাগে দক্ষ শিক্ষকের তত্বাবধানেনূরানী পদ্ধতিতে শিশুদেরকে স্বল্প সময়ে প্রয়োজনীয় মাসায়েল, হাদীস, বাংলা, গণিত, ইংরেজী বিশুদ্ধভাবে কুরআন শিক্ষা দেয়া হয় ।

নৈশ বিভাগ

এ বিভাগে বয়স্ক আমজনসাধারণের জন্য কুরআন শিক্ষার সুব্যবস্থা রয়েছে।

কুতুবখানা বিভাগ

কুতুবখানা ও লাইব্রেরী শিক্ষা প্রতিষ্ঠানের অবিচ্ছেদ্য অঙ্গ। বিশেষ করে কওমী মাদ্রাসাসুমহের ছাত্রদের পাঠ্য কিতাব সরবরাহ করা হয়ে থাকে।

দরিদ্র ছাত্র কল্যাণ তহবিল

ছাত্রদের আর্থিক –সহয়তা প্রদান এবং ছিন্নমূল অসহায় মানুষের পাশে দাড়ানোর জন্য কল্যাণ ফান্ড গঠন করা হয়েছে।

প্রশিক্ষণ বিভাগ:

পাঠ্য কিতাবাদি পাড়ানোর পাশাপাশি শিক্ষার্থীদের বহুমুখী সুপ্ত প্রতিভা বিকাশের জন্য জামিয়া নিম্নোক্ত কর্মসূচী গ্রহণ করেছে।

(ক) ছাত্র পাঠাগার – দারুল মুতাআলা শিক্ষার্থীদেরকে যোগ্য করে গড়ে তোলার জন্য জামিয়ার পাঠাগারে বিভিন্ন বিষয়ে প্রচুর পরিমাণ গ্রন্থের সমাবেশ ঘটানো হয়েছে।
(খ) দেয়ালীকা প্রকাশ – আরবী ও বাংলা সাহিত্যের ময়দানে যোগ্য করে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন সময়ে সুনির্ষ্টি বিষয়ের উপর উচ্চমানের বাংলা ও আরবী দেয়ালিকা প্রকাশ করা হয়।
(গ) বক্তৃতা প্রশিক্ষণ – ইসলামের সুমহান বাণী সকল পর্যায়ের জনগণের নিকট সুন্দর ও আকর্ষণীয় রূপে ফুটিয়ে তোলার লক্ষ্যে প্রতি সাপ্তাহে বক্তৃতা সেমিনার অনষ্ঠিত হয়।

 

দায়ী বিভাগ:

দিল্লীর নিযামুদ্দিনের তারতীবে সাধারণ জনতাকে দ্বীনের কথা বুঝানোর জন্য ছাত্র-শিক্ষক সমন্বয়ে সাপ্তাহিক চব্বিশ ঘন্টার জামাত এবং বিভিন্ন ছুটিতে তিন দিন, রমজানে এক চিল্লাহ জামিয়া থেকে নিয়মিত বের হয়। এছাড়া ফারেগীন ছাত্রদের জন্য এক সাল লাগানের ফিকির করা হয়।

পরিকল্পিত বিভাগসমূহ :

– তাখাসুস ফিল ফিকহ ( তিন বছর )
– তাখাসুস ফিল তাফসীর ( দ্ইু বছর)
– তাখাসুস ফিল আ্দব ( এক বছর)